1. admin@chattrachattri.com : admin :
  2. bigboss@yahoo.com : bb :
  3. shamkabir2003@gmail.com : shamkabir :
কোন গ্রুপে কোন বিষয়ে দাখিল-আলিম পরীক্ষা - ছাত্র-ছাত্রী ডট কম
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন

কোন গ্রুপে কোন বিষয়ে দাখিল-আলিম পরীক্ষা

  • বুধবার, ৪ আগস্ট, ২০২১
  • ৩২৭ বার পড়া হয়েছে

এসএসসি-এইচএসসি’র মতো চলতি বছরের মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল ও আলিমেও শুধুমাত্র নৈবচনিক (ঐচ্ছিক) তিন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। চতুর্থ বিষয় ও অন্যান্য আবশ্যিক বিষয়ের পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে পরীক্ষার্থীদের নম্বর মূল্যায়ন করে ফল প্রকাশ করা হবে।

মঙ্গলবার (৩ আগস্ট) রাতে মাদরাসা শিক্ষা বোর্ড থেকে জারি করা এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ২০২১ খ্রিষ্টাব্দে সাধারণ বিভাগের দাখিল পরীক্ষার্থীদের কুরআন মাজিদ ও তাজভিদ, হাদিস শরিফ, ইসলামের ইতিহাস বিষয়ের পরীক্ষায় অংশ নিতে হবে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা হবে হাদিস শরিফ, পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিষয়ে। মুজাব্বিদ বিভাগের পরীক্ষার্থীদের দিতে হবে কুরআন মাজিদ ও তাজভিদ, হাদিস শরিফ, তাজভিদ নসর ও নজম বিষয়ের পরীক্ষা দিতে হবে। আর হিফজুল কুরআন বিভাগের পরীক্ষার্থীদের কুরআন মাজিদ ও তাজভিদ, হাদিস শরিফ ও তাজভিদ বিষয়ের পরীক্ষা দিতে হবে। 

২০২১ খ্রিষ্টাব্দের আলিম পরীক্ষার্থীদের কোন গ্রুপে কোন কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে সে ব্যাখ্যাও দিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। সাধারণ বিভাগের শিক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসুলুল হাদিস, আল ফিকহ ১ম ও ২য় পত্র, ইসলামের ইতিহাস, বালাগাত ও মানতিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান বিভাগের আলিম পরীক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসুলুল হাদিস, পদার্থবিজ্ঞান ১ম ও ২য় পত্র, রসায়ন ১ম ও ২য় পত্র পরীক্ষা দিতে হবে। আর মুজাব্বিদ মাহির বিভাগের শিক্ষার্থীদের কুরআন মাজিদ, হাদিস ও উসুলুল হাদিন, আল ফিকহ ১ম পত্র, আরবি সাহিত্য, তাজভিদ ১ম ও ২য় পত্রের পরীক্ষা দিতে হবে। 

এছাড়া ২০২১ খ্রিষ্টাব্দের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের সুযোগ নেই বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। 

পরীক্ষার বিষয়ে শিক্ষার্থীদের উদ্বিগ্ন না হতে অনুরোধ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। 

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
 

কপিরাইট সত্ত্ব-২০২২ ছাত্রছাত্রী ডট কম, কারিগরি সহায়তায়ঃ বিগবস সফট বিডি

Theme Customized By BreakingNews