1. admin@chattrachattri.com : admin :
  2. bigboss@yahoo.com : bb :
  3. shamkabir2003@gmail.com : shamkabir :
জীবনের ফাইনাল হুইসেল কি বেজে গেছে? - ছাত্র-ছাত্রী ডট কম
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৩ অপরাহ্ন

জীবনের ফাইনাল হুইসেল কি বেজে গেছে?

  • সোমবার, ২০ এপ্রিল, ২০২০
  • ৪৬২ বার পড়া হয়েছে

আমরা হতাশ কেন? জীবনের ফাইনাল হুইসেল কি বেজে গেছে?

ড. মোঃ কামাল উদ্দিন

লকডাউনের মধ্যে আমার দৈনিক অনেকগুলো কাজের মধ্যে একটি কাজ হচ্ছে আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের খোঁজখবর নেয়া। এর অংশ হিসেবে আজ কয়েকজনকে কল করলাম। বেশিরভাগের মধ্যে হতাশা! জীবন নিয়ে হতাশা! সংশয়! ভয়! প্রচন্ড মানসিক চাপ! অনেকেই সারাদিন শুয়ে বসে কাটাচ্ছেন। কোন কাজই করছেন না । বলছেন, কি আর হবে কাজ করে! কি হবে ক্ষেত খামার করে! মানুষই বাঁচবে না! কোন উত্সাহ-উদ্দীপনা নেই। এরকম কথা শুনে আমিও কিছুটা নিরুৎসাহিত হয়ে গেলাম! কিছুক্ষণ পর একটি গল্প মনে পড়ে গেল। একটু শেয়ার করি। যারা বেশি নিরুৎসাহিত ও এই মুহূর্তে হতাশ তাদের কাজে লাগতে পারে।

একজন লোক স্কুলের খেলার মাঠে স্থানীয় ফুটবল ম্যাচ দেখছিলেন। ওনার পাশে বসা ছিল অনেকগুলো স্কুলের শিক্ষার্থী। তিনি একজনকে জিজ্ঞেস করলেন, খেলার স্কোর কী? একজন শিক্ষার্থী মুখে উজ্জ্বল হাসি নিয়ে উত্তর দিল, আমাদের প্রতিপক্ষ দল আমাদের‌ থেকে ৩ গোলে এগিয়ে আছে। লোকটি অবাক হলেন! ছেলেটিকে জিজ্ঞেস করা হলো তোমার দল হেরে যাচ্ছে কিন্তু তুমি নিরুৎসাহিত নও! তোমাকে হতাশ দেখাচ্ছে না! ছেলেটি আবার হাসতে হাসতে উত্তর দিল, জনাব, আমরা কেন হতাশ হবো, নিরুৎসাহিত হবো, রেফারি তো এখনো চূড়ান্ত হুইসেলটি বাজাননি। দেখুন আমার দল ও ম্যানেজারের প্রতি আমার আস্থা আছে, আমরা অবশ্যই ম্যাচটি জিতবো। অবশেষে ছেলেটির দল ৫/৪ গোলে জয় লাভ করলো। ছেলেটি চলে যাওয়ার সময় একটি কোমল হাসি দিয়ে লোকটির দিকে আলতো করে হাত নেড়ে চলে গেল। লোকটি পুরোপুরি বিস্মিত হলেন! কী আত্মবিশ্বাস! এত দারুন বিশ্বাস!সে কেবল একটি ছোট্ট ছেলে!

আমার মনে ছেলেটির প্রশ্নটি বার বার বেজে উঠলো। কেন আমরা হতাশ হবো! আমাদের জীবনের রেফারি ফাইনাল হুইসেলটিতো এখনও ফুঁকেননি, বাজাননি?

আসুন, জীবন হল ঠিক খেলার মতো।
আমাদের অর্থবহ বন্ধু ও পরিবার আছে, আমরা কেন নিরুৎসাহিত হবো।আমাদের একজন স্রষ্টা আছেন যার শক্তি অসীম, তিনি আমাদের সহায়তা করেন, আমাদের রক্ষা করেন, করবেন, ক্ষমা করেন ও করবেন। তাহলে আমরা কেন হতাশ? আমরা কেন নিরুৎসাহিত? এখনও জীবন বাকি আছে, চূড়ান্ত হুইসেলটি এখনও বাজানো হয়নি, যতক্ষণ জীবন থাকে কতক্ষণ কিছুই অসম্ভব নয়।আসলে, অনেক মানুষ তার জীবনের চূড়ান্ত হুসেলটি তিনি নিজেই বাজিয়ে ফেলতে চান। তিনি নিজেই মরার আগে মরে যান বা যেতে চান।

প্লিজ ঘরে থাকুন, বের হবেন না, সামাজিক ও মানসিক নয়, শারীরিক দূরত্ব মেনে চলুন, আত্মবিশ্বাস রাখুন, সৃষ্টিকর্তার উপর বিশ্বাস ও আস্থা রাখুন, তিনিতো এখনো ফাইনাল হুইসেল বাজানোর নির্দেশ দেননি। আপনি নিজে নিজে আপনার জীবনের ফাইনাল হুইসেল বাজাবেন না প্লিজ।

ড. মো. কামাল উদ্দিন: প্রফেসর ও সাবেক চেয়ারম্যান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
 

কপিরাইট সত্ত্ব-২০২২ ছাত্রছাত্রী ডট কম, কারিগরি সহায়তায়ঃ বিগবস সফট বিডি

Theme Customized By BreakingNews