1. admin@chattrachattri.com : admin :
  2. bigboss@yahoo.com : bb :
  3. shamkabir2003@gmail.com : shamkabir :
নতুন রাজনৈতিক দল AB পার্টি নিয়ে বিভিন্নধরনের প্রতিক্রিয়া - ছাত্র-ছাত্রী ডট কম
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০১:৪৭ অপরাহ্ন

নতুন রাজনৈতিক দল AB পার্টি নিয়ে বিভিন্নধরনের প্রতিক্রিয়া

  • বুধবার, ২৭ মে, ২০২০
  • ৭৯০ বার পড়া হয়েছে

ওসমান গনিঃ গতবছর বিদেশে অবস্থানরত জামায়াতের এসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাক পদত্যাগ করার পর পার্টি নিয়ে বিতর্কিত কর্মকান্ডের দায়ে ছাত্র শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি জামায়াত নেতা মুজিবুর রহমান মঞ্জুকে বহিস্কার করা হয়। এর পরপরই সাবেক সচিব সোলায়মান চৌধুরী ও যুদ্ধাপরাধ মামলায় জামায়াত নেতাদের কৌশলী এডভোকেট তাজুল ইসলামকে নিয়ে “জন আকাঙ্ক্ষার বাংলাদেশ” নামে একটি মোর্চা গঠন করে নতুন রাজনৈতিক দল গঠনের প্রক্রিয়া শুরু করে।

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ২ মে সাবেক সচিব সোলায়মান চৌধুরী ও জামায়াত থেকে বহিস্কৃত ছাত্র শিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি মজিবুর রহনান মঞ্জুর নেতৃত্বে আত্মপ্রকাশ করে নতুন রাজনৈতিক দল “আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)।” ২২২ সদস্যের কমিটিতে এ এফ এম সোলায়মান চৌধুরী আহবায়ক এবং মজিবুর রহমান মনজু সদস্য সচিব। এই কমিটির অধিকাংশই জামায়াত-শিবিরের রাজনীতির সাথে জড়িত ছিলো।

এই পার্টি গঠন নিয়ে যদিও জামায়াতের কেন্দ্রীয় নেতাদের পক্ষ থেকে এখনোও পর্যন্ত কোন প্রতিক্রিয়া জানানো হয়নি। নামে প্রকাশে অনিচ্ছুক জামায়াতের এক মধ্যম সারির নেতা বলেন, “এত বড় একটা পার্টি থেকে ২/৪ জন লোক চলে গেলে তাতে কি আসে যায়? মঞ্জুর সাথে যারা পার্টি করতেছে তাদের অধিকাংশই সাবেক শিবির এবং বর্তমানে জামায়াতের সাথে এদের কোন সম্পর্ক নাই বললেই চলে।”

অবশ্য এবি পার্টির নেতাদের দাবী আওয়ামীলীগ ও জামায়াতের লোকজন তাদেরকে গালিগালাজ করছে। ১৪ মে প্রকাশিত তাদের পার্টি ফেসবুক পেইজে জনাব মঞ্জু অভিযোগ করেন, “আওয়ামী লীগ,ঘাদানিকের পাশাপাশি জামায়াতের তির্যক আক্রমণের শিকার হচ্ছে।”

বিশিষ্টজনদের প্রতিক্রিয়াঃ
বিশিষ্ট কলামিস্ট ফরহাদ মাজহার এক নিবন্ধে লিখেন, ”বাংলাদেশে রাজনৈতিক দল গঠনের অনেক নতুন উদ্যোগ দেখা যাচ্ছে। সেটা খুবই ভাল। কিন্তু সাইনবোর্ড টানালেই সেটা রাজনৈতিক দল হয় না। দোহাই, পুরানা তেলে বাসি তরকারি ভেজে মেহমানদারি করবেন না। সাফ সাফ বলুন, আপনার লড়াই ফ্যাসিস্ট রাষ্ট্র ব্যবস্থার বিরুদ্ধে। পরিষ্কার। ধানাই পানাই না। নইলে আপনি ফ্যাসিস্টদের পোষা কুকুরের অধিক কিছু নন। “

গোলাম মাওলা রনি এবি পার্টির ব্যপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ৬মে এক স্ট্যাটাসে লিখেছেন,
“ডাঃ শফিকের জামাত বনাম মজিবুর রাহমান মঞ্জুর জামাত ওরফে আবি পার্টি !”

এ বিষয়ে জামায়াত ঘরানার বুদ্ধিজীবী হিসেবে পরিচিত সাবেক সচিব শাহ আবদুল হান্নান প্রথম আলোতে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমি যতটুকু জানি, জামায়াত এ বিষয়ে একদমই চিন্তা করছে না।’ তিনি উষ্মা প্রকাশ করে বলেন, যারা একটি ইসলামী দল থেকে বেরিয়ে নতুন দল করল, তাদের ঘোষণাপত্রে ‘ইসলাম’ শব্দটি একটিবারও নেই। তাহলে কি তারা মূলত জামায়াত থেকে ইসলামেরই সংস্কার চেয়েছিল?”

প্রিয় পাঠক, এবি পার্টি নিয়ে ফেসবুকে প্রকাশিত বিভিন্নজনের স্ট্যাটাস ও কয়েকটি মন্তব্য এখানে তুলে ধরা হলোঃ

ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম তার প্রতিক্রিয়ায় নিজ টাইমলাইনে লিখেন, “Covid 19 এর সাথে সাথেই বাংলাদেশে নতুন ভাইরাসের সন্ধান মিলেছে গতকাল । নাম দেওয়া হয়েছে ABP অর্থাৎ
আবার বানাবো পাকিস্তান ।”

এমডি তোফায়েল আহমদ তুহিন নামে একজন প্রশ্ন করেছেন, “আওয়ামীলীগ হলো ধর্মনিরেপক্ষ রাজনৈতিক দল। এই মনজুভাই ছাএশিবির/ জামাত থাকা কালীন বলেছে।হাছিনা ভারতের দালাল। এখন তো এবি পাটী ও ধর্ম নিরেপক্ষ তাহলে কার দালাল?”

কামরুল হাসান নামে একজন লিখেছেন, AB Party.
A=আল
B=বদর
P=পার্টি।

আল বদর পার্টি!!

আনসার চৌধুরী নামে একজন তার স্ট্যাটাসে লিখেছে, “এক নব্য আঁতেল এইদেশে জামায়াত শিবিরের নামে এসাইলাম কবুল করে এখন ইসলামী রাজনীতির বিরুদ্ধে আদাজল খেয়ে লেখা শুরু করেছে. হiয় সেলুকাস!”

এমডি রাশেদুল ইসলাম নামে একজন লিখেছে, এটা “আবাল, বলদ পার্টি”

পিয়াস মিয়া লিখেছে, “সমকামী পার্টি”
মোঃ হাসান আল-মামুন মন্তব্য করেছেন, “নতুন এক হিযবুত তাওহিদের আবির্ভাব হতে যাচ্ছে। ইসলাম প্রিয় জনগনকে সতর্কভাবে নতুন এই ফেত্নার মোকাবেলা করতে প্রস্তুত থাকতে হবে ।”
মুহাম্মাদ একরামুল হক তিহামী মন্তব্যে লিখেন, “সবাই মন্জুরে একটু গান্জা দাও! বেয়দবটা মাতলামি ছেড়ে দিক।”

এমডি মিরাজ খান মন্তব্য করেছেন, “নতুন রাজনৈতিক নামের দোকান বর্তমানে এই দোকানের ব্যবসা খুব বেশি তাই নতুন নামে আত্মপ্রকাশ টাউট কোম্পানি।”

তৌহিদ চৌধুরী নামে একজন প্রশ্ন রাখেন, ‘শিয়াল সবসময় মুরগির স্বাধীনতা চায়, সোলায়মান সাহেব, ও মজিবুর রহমান মঞ্জুর ,অ্যাডভোকেট তাজুল ইসলাম, কি চায় এখনো জাতি জানে না।”

সাকিল আর সালান নামে এক এবি পার্টি কর্মী তার স্ট্যাটাসে লিখেছেন, ” শি‌বির আপনারও‌ যৌব‌নের প্রথম মুগ্ধতা। তাই ব‌লে তার বাপ সংগঠন আপনার শি‌বির মুগ্ধতার মত এত স্বচ্ছ, র্নিমল ফোয়ারার মত নয়। শি‌বিরে যতটুকু বু‌রো‌ক্রেসী নাই, ঠিক তার সহস্রগুন জামায়া‌তে বু‌রো‌ক্রেসী।” তিনি আরেক স্ট্যাটাসে লিখেছেন, “বি‌ভিন্ন ক্যাটাগরী‌তে ৩০০ আন‌ফ্রেন্ড করলাম। এ‌বি পার্টির সর্মথক কর্মী, সদস্য, সংগঠক, সমন্নয়ক, প্র‌তি‌নি‌ধি, শুভাকাঙ্খী, প্লানার, প‌লি‌সি মেকার, উপ‌দেষ্টা, ডোনার, দোয়াকারী সবাই‌কে ফ্রেন্ড‌লি‌স্টে স্বাগতম।” যদিও সরাসরি বলেননি কিন্ত তিনি আসলে তার ফ্রেন্ড লিস্ট থেকে জামায়াত পন্থীদের বাদ দিয়ে দেন।

জোবায়ের আল মাহমুদ নামে একজন এবি পার্টি সমর্থক সমালোচনার জবাবে লিখেন, “এরদোয়ান নতুন দল গঠন করার পরে তাকে যার পর নাই সমালোচনা করা হয়েছিলো।…তুরস্কে একে পার্টি গঠনের পরে যে সমালোচনার ঝড় উঠেছিলো, সে তুলনায় বাংলাদেশে এবি পার্টির সমালোচনা নেই বললেই চলে।”

সুজন হাফিজ জোবায়ের আল মাহমুদের যুক্তির জবাবে লিখেন, “ইরানের বিপ্লবের পর তৎকালিন ছাত্র শিবিরের কেন্দ্রীয় সভাপতি ও তার আবেগী কিছু অনুসারীরা ইরানী স্টাইলে গন বিপ্লবের স্বপ্নে বিভোর হয়ে ছিলেন। তাদের শ্লোগান ছিল নির্বাচন নয় গনআন্দোলন। তারপর কত সপ্ন ভঙ্গের ইতিহাস নিজ চোখে দেখতে হলো।
আরব স্প্রিং আর তারকির এরদোগানের উত্থানের পরে নূতন কিছু আবেগীদের নাচানাচি দেখছি। এসব আবেগী ভাইদের আরব রাষ্ট্র সমূহ এবং তারকির সামাজিক রাজনৈতিক সাংস্কৃতিক ও ধর্মীয় অবস্থান এবং রাষ্ট্রীয় অবকাঠামো সম্পর্কে অজ্ঞতাই প্রতীয়মান হচ্ছে।
এদের তৎপরতা দেখে মনে হচ্ছে মানুষের কল্যাণে আল্লাহ্, নবী রাসুলগনের চেয়েও ওরা বেশি পেরেশান।
নবী রাসুলগনের চিরন্তন পদ্ধতি পাশ কাটিয়ে তরিৎ ক্ষমতায় যাওয়ার জন্য যদি আখিরাত বরবাদ হয়ে যায় তাহলেও কোন অসুবিধা তারা অনুভব করেন না।
যেখানে কোরআন সুন্নাহ অনুযায়ী ব্যাক্তি গঠন ও সমাজ গঠনের সুযোগ থাকবে না সেখানে ইসলামী আন্দোলনের নেতা কর্মীরা থাকতে পারে না।”

আবদুল কাহির মন্তব্য করেছেন, “রাজাকারদের নতুন প্রজন্মের নাম এবি পার্টি।”
আলী সরোয়ার টিটু “আমার বাংলাদেশ পার্টি” নামকরণ বিষয়ে একজনের ইনডাইরেক্ট একটি স্ট্যাটাসের মন্তব্যে লিখেন, “রাজাকারের বাচ্চাদেরও আবার বাংলাদেশ?
আমার পাকিস্তান দল বানা গিয়ে।
আসলে চিহ্নিত রাজাকার, তাদের পরিবার আর তাদের সাপোর্টারদের আগেই দেশের তৃতীয় শ্রেণীর নাগরিক ঘোষণা করে এদের রাজনীতি করার অধিকার কেড়ে নেয়া উচিত ছিল।”
মোহাম্মদ জাহেদ নামে একজন মন্তব্যে লিখেছে, “এটা জামায়াতের নতুন কৌশল।
ব্যারিষ্টার আব্দুর রাজ্জাক এবং মজিবুর রহমান মন্জু সহ এবি পার্টির সবাইকে অবিলম্বে গ্রেফতার এর দাবি জানাচ্ছি।”

আন্দালিব রহমান নামে একজন মন্তব্যে লিখেন, “রাজাকারের উপ্রে রাজাকারি রাজাকার দ্যা গ্রেট মঞ্জু!! সফল সেক্সিনা”।

রিয়াদ শুভ্র নামে একজন মন্তব্যে লিখেন, “এবি পার্টি নামের একটি নতুন রাজনৈতিক দল রাষ্ট্রীয় নিষেধাজ্ঞা সত্ত্বেও প্রতিদিন সভা সেমিনার চালিয়ে যাচ্ছে। করোনার সংক্রমণ বিস্তারে এসব সভা সেমিনার যথেষ্ট। রাজনীতি করার আর সময় পেল না!”
মোঃ দোহা আবদুল্লাহ নামে এক ফেসবুক আইডিতে লেখা হয়েছে, “সরকারী দমন এড়াতে দৃশ্যত জামায়াতের ভেতরের একটি চতুর গ্রুপ AB Party বানিয়েছে। ধর্মনিরপেক্ষ বা ধর্মীয়কট্টরপন্থী দলের তো অভাব নেই। তাহলে এদের space কোথায়?”

এবি পার্টিকে অনেকে জামায়াতে ইসলামীর ‘বি-টিম’ বলে অনেকে মনে করছেন- এ বিষয়ে পার্টির সদস্য সচিব মুজিবুর রহমান মনজু যুগান্তরকে বলেন,

“আমাদের কেউ বলছে জামায়াতের বি-টিম, আবার কেউ বলছে আমরা সরকারের বি-টিম।
সরকার এবং জামায়াত দু’পক্ষই আমাদের গালি দিচ্ছে ও চরিত্র হননের চেষ্টা করছে। উভয়পক্ষ আমাদের বিরুদ্ধে একজোট।…

তিনি তার পার্টির পেইজে পূর্বের দলীয় পরিচয় নিয়ে লিখেন, “এ বি পার্টির সংগঠকদের পূর্ব রাজনৈতিক পরিচয় সম্পর্কে প্রশ্নের উত্তরে পার্টির সদস্য সচিব মুজিবুর রহমান মনজু বলেন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও তো মুসলিম লীগ থেকে আওয়ামীলীগ করেছেন।’ এরকম আরো অনেক রাজনৈতিক নেতা, উদ্যোক্তা ও দলের উদাহরণ রয়েছে আমাদের দেশ ও পাশ্ববর্তী দেশে।”

ফেসবুকে এভাবে নতুন পার্টি নিয়ে আলোচনা-সমালোচনা নিয়ে ফারদিন ফরহাদ নামে একজন এক মন্তব্যে লিখেন, “এখন দেখছি জামাত শিবিরের লোকগুলাও অন্যদের মতো গালাগাল করে!”
এই মন্তব্যের জবাবে এম মাহফুজুর রহমান নামে একজন লিখেন, এখানে যারা কটুক্তি করেছে,অবশ্যই সকলে জামায়াতে ইসলামী বা ইসলামী ছাত্রশিবির সাথে সকলেই স্বক্রিয় না। স্বক্রিয় কোন শুভাকাঙ্ক্ষী, সমর্থক,কর্মী, সদস্য বা দায়িত্বশীল আর যাই হোক সে/তিনি কাউকে কটুক্তি বা অহেতুক আচরণ করতে পারেন না।”

Solaiman Masum নামে একজন তার স্ট্যাটাসে প্রথম আলোতে এবি পার্টির আহবায়ক সোলায়মান চৌধুরীর একটি সাক্ষাৎকারের বরাত দিয়ে লিখেন,

“প্রথম আলো: নতুন দল গঠনের পর সাবেক দল জামায়াতের কাছ থেকে কোনো প্রতিক্রিয়া পেয়েছেন?
সোলায়মান চৌধুরী: জামায়াত এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানিয়েছে, এমন খবর পাইনি।

প্রথম আলো: এবি পার্টির অনেকেই জামায়াতের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। এই সময়ে এসে জামায়াত সম্পর্কে আপনাদের মূল্যায়ন কী?
সোলায়মান চৌধুরী: আমি যেহেতু জামায়াতে ইসলামি থেকে পদত্যাগ করে এসেছি। আমার উচিত হবে না, নৈতিক হবে না, তাদের বিষয়ে কোনো কথা বলা।

(উপরের কথা গুলো এবি পার্টি পাবলিক গ্রুপে পোস্ট করা প্রথম আলো পত্রিকায় প্রকাশিত দুটি প্রতিবেদনের অংশ বিশেষ )

জামায়াতের নেতৃবৃন্দরা Abp নিয়ে কোন প্রতিক্রিয়া দেখিয়েছেন এমন সংবাদ কোথাও দেখিনি। শাহ আবদুল হান্নানের বক্তব্য অনুযায়ী জামায়াত এ বিষয় নিয়ে কোন চিন্তাই করছেনা। অথচ উক্ত প্রতিবেদনে এ বি পার্টির প্রধান মুখপাত্র মজিবুর রহমান মন্জু জামায়াতের বিরুদ্ধে প্রথম শ্রেণীর জাতীয় পত্রিকায় জামায়াতের পক্ষ থেকে তাকে হুমকি-ধমকি দানের মারাত্মক অভিযোগ উত্থাপন করেছেন। অভিযোগটি সত্য হলে জামায়াত অবশ্য একটি নিন্দনীয় ও শাস্তি যোগ্য অপরাধ করেছে।এখন প্রশ্ন হলো জামায়াত কি আদৌ এমন কোন হুমকি ধমকি দিয়েছে নাকি সাধারণ কর্মী সমর্থকের কোন প্রতিক্রিয়াকে গায়ে মেখে ট্যাগ মুক্ত হয়ে কারো আনুকূল্য লাভের হীন উদ্দেশ্যে জনাব মন্জু উক্ত অভিযোগ করেছেন ? কোনটা সঠিক ? এখানে মজার ব্যাপার হলো একই পত্রিকার প্রশ্নোত্তরে সোলায়মান চৌধুরী বলেছেন জামায়াত এখনো কোন প্রতিক্রিয়া ব্যক্ত করেনি।তাহলে জনাব মন্জুর অভিযোগ যে মিথ্যা এবং উদ্দেশ্য প্রনোদিত তাতে আর কোন সন্দেহ থাকলোনা।”

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

One response to “নতুন রাজনৈতিক দল AB পার্টি নিয়ে বিভিন্নধরনের প্রতিক্রিয়া”

  1. জামাত থেকে ছুটে গিয়ে যেহেতু নুতন দল গঠন করা হয়েছে, এই দল বিভিন্ন ব্যক্তি মহল থেকে নানাবিধ আলোচনা সমালোচনার মুখে পড়তেই পারে। দল হিসেবে রাজনীতির ময়দানে তাদের দাঁড়াতে হলে এসব ধৈর্য্যের সাথে মুকাবেলা করে’ই পথ চলতে হবে। এটা প্রথম ধাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
 

কপিরাইট সত্ত্ব-২০২২ ছাত্রছাত্রী ডট কম, কারিগরি সহায়তায়ঃ বিগবস সফট বিডি

Theme Customized By BreakingNews