1. admin@chattrachattri.com : admin :
  2. bigboss@yahoo.com : bb :
  3. shamkabir2003@gmail.com : shamkabir :
ফ্লেয়ার ডি লিস (fleur-de-lis) - ছাত্র-ছাত্রী ডট কম
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন

ফ্লেয়ার ডি লিস (fleur-de-lis)

  • সোমবার, ২৬ জুলাই, ২০২১
  • ১৯৩ বার পড়া হয়েছে

অলক চক্রবর্তীঃ ফ্লেয়ার ডি লিস হ’ল বিশ্ব স্কাউটস এর প্রতীকের প্রধান উপাদান। বেশিরভাগ জাতীয় স্কাউট সংস্থার লোগো’তে এ প্রতীকটি ব্যবহার করা হয়। স্কাউটিং এর প্রতিষ্ঠাতা রবার্ট বাডেন পাওয়েল স্কাউটস এর প্রতিজ্ঞার তিনটি অংশ (সৃষ্টিকর্তা ও দেশের প্রতি, নিজের প্রতি এবং অন্যের প্রতি দায়িত্ব) বুঝাতে এ প্রতীকটি ব্যবহার করেন।

ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশে সুপ্রাচীন কাল থেকে সামরিক, রাজনৈতিক, ধর্মীয়, আর্টিস্টিক, সিম্বোলিকসহ বিভিন্ন ক্ষেত্রে fleur-de-lis/ flower lily প্রতীকটির বহুল ব্যবহার লক্ষ্য করা যায়। মানচিত্র ও গ্লোবের কম্পাসেও এ প্রতীক ব্যবহার করা হয়।

লর্ড ব্যাডেন পাওয়েল ব্রিটেনের অশ্বারোহী বাহিনীর প্রধান (পদোন্নতিপ্রাপ্ত লেফট্যানেন্ট জেনারেল) থাকাকালে এ ধরণের সিম্বলযুক্ত একটি র‍্যাংক ব্যাজ তাঁর মাধ্যমেই চালু হয়েছিলো বিধায় কেউকেউ স্কাউটিং এর প্রথম ক্যাম্পে ব্যবহৃত ক্রেস্টে কাছাকাছি ধরণের সিম্বল দেখে স্কাউটিংকে সামরিক সম্পৃক্ত হিসেবে ধরে নেন। এর জবাবে ব্যাডেন পাওয়েল বলেন, “The crest is the fleur-de-lys, a lily, the emblem of peace and purity.” এ সিম্বল ব্যবহারের প্রধানতম উদ্দেশ্য হচ্ছে এটি ডানে বা বামে হেলানো নয়, উর্ধমুখী এবং সঠিক দিকনির্দেশনা দেয়াসহ পাপড়িগুলোর বৃত্তাকারভাবে পেছনে ফিরে আসা।

প্রায় ২৫০ মিলিওন এর ও বেশি স্কাউট বিশ্বব্যাপী এ প্রতীকযুক্ত ব্যাজটি পরিধান করে আসছে। ১৯০৭ সনে লন্ডনের ব্রাউন্সি দ্বীপে স্কাউটস এর প্রথম পরীক্ষামূলক ক্যাম্প আয়োজনকালে লর্ড ব্যাডেন পাওয়েল কপার নির্মিত ব্যাজে ফ্লেয়ার ডি লিস এর প্রতীকটি ব্যবহার করেন। বর্তমানে ২১৬ টি দেশ ও টেরিটোরিতে প্রায় ৫৪ মিলিওন স্কাউটস সদস্য বিশ্বের এ সুপরিচিত সিম্বলটি ব্রাদারহুড ব্যাজে ব্যবহার করছে।

প্রতীকটি কিভাবে এলো এ প্রসঙ্গে ব্যাডেন পাওয়েল এভাবে বলেছেন, “Our badge we took from the ‘North Point’ used on maps for orienteering.” এ প্রতীকটি কম্পাসের মতো হয়ে স্কাউটিং এর আদর্শকে ধারণ করে সত্য ও ন্যায়ের পথে অন্যকে পথ দেখানোর বিষয়ে স্কাউটস সদস্যদের মনে করিয়ে দেয়।

প্রতীককে কেন্দ্র করে আবর্তনকারী দড়ির বেষ্টনীযুক্ত রীফ নট বিশ্বব্যাপী একতা ও ভ্রাতৃত্ববোধের পরিচয়ক। প্রতীকের অভ্যন্তরে সাদা রঙ পবিত্রতা এবং উজ্জ্বল বেগুনি রঙ নেতৃত্ব ও অন্যের প্রতি সহযোগিতা অর্থে ব্যবহৃত হয়। দু’পাশে দুটি পাঁচ তারকা চিহ্ন সত্য ও জ্ঞানের প্রকাশক।

১৯০৭ সনে ব্যাডেন পাওয়েল স্কাউটিং এ ব্যাজ হিসেবে এরো হেড ব্যবহার করেন। ১৯০৮ সবে স্কাউটিং ফর বয়েজ বইতে তিনি প্রতীকটি পরিবর্তন করে তিনি ফ্লেয়ার ডি লিস ব্যবহার করেন। ১৯০৯ সনে তিনি প্রতীকটিতে তারা যুক্ত করেন যা স্কাউট আইনকে রিপ্রেজেন্ট করে। ১৯২৭ সনে সিম্বলের নিচে ‘Boy Scouts’ শব্দটি যুক্ত করা হয়। ১৯৫৫ সনের স্কাউট জাম্বুরীতে বিশ্ব ক্রেস্ট (বর্তমান ব্রাদারহুড ব্যাজ/ বিশ্ব মেম্বারশিপ ব্যাজ) ব্যবহার করা হয়। ১৯৭২ সনে বিশ্ব স্কাউটস এর ব্যাজ তালিকায় এটি যুক্ত করা হয় এবং ১৯৯১ সনে বিশ্ব স্কাউটস ব্যাজধারীগণের জন্য আন্তর্জাতিক পরিমন্ডলের স্কাউটিং কার্যক্রমে অংশগ্রহণের সকল চলমান বিধিনিষেধ বিলুপ্ত করা হয়।

  • অনেকগুলো সোর্স থেকে তথ্য নিয়েছি, ভুলত্রুটি চোখে পড়লে অনুগ্রহপূর্বক ধরিয়ে দেয়ার অনুরোধ করছি।

লেখকঃ অলক চক্রবর্তী, উপ-পরিচালক, বাংলাদেশ স্কাউটস।

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
 

কপিরাইট সত্ত্ব-২০২২ ছাত্রছাত্রী ডট কম, কারিগরি সহায়তায়ঃ বিগবস সফট বিডি

Theme Customized By BreakingNews